Posted on Leave a comment

বডিওয়াশ নাকি সাবান? কোনটা বেছে নেবেন আপনার স্নানের জন্য?

বডিওয়াশ

প্রতিদিন সকালে স্নান করার সবচেয়ে বড়ো আকর্ষণটা কী বলুন তো? মিষ্টি গন্ধে ভরা একটা সাবান বা বডিওয়াশ যা ত্বক পরিষ্কার করার পাশাপাশি আপনাকে করে তুলবে তরতাজা ফ্রেশ! সুগন্ধি সাবান বা বডিওয়াশ মেখে স্নানের মজাই আলাদা! কিন্তু কখনও ভেবে দেখেছেন কি, কোনটি আপনার ত্বকের পক্ষে সবচেয়ে ভালো, সাবান নাকি বডিওয়াশ? আসুন দেখে নিই!

ত্বক পরিষ্কার
স্নানের মূল উদ্দেশ্য শরীর ঠান্ডা করা আর সেই সঙ্গে ত্বক পরিষ্কার করা। শরীরে জমে থাকা ঘাম, ধুলোবালি, তেলময়লা দূর করতে সাবান আর বডিওয়াশ, দুইই সমান ভালো কাজ করে। ভালো মানের সাবান আর বডিওয়াশ, দুটিতেই তেল, গ্লিসারিন, ফুলের নির্যাসের মতো নানা উপাদান থাকে যা ত্বক পরিষ্কার করার পাশাপাশি তা কোমল আর মসৃণও রাখে।

স্বাস্থ্যসংক্রান্ত সচেতনতা
স্বাস্থ্যের প্রশ্নে বডিওয়াশ কিন্তু সাবানের চেয়ে এগিয়ে রয়েছে। কারণ একই সাবান বিভিন্ন মানুষ ব্যবহার করেন, ফলে জীবাণু সংক্রমণের আশঙ্কা থেকে যায়। বডিওয়াশের ক্ষেত্রে সে ভয় নেই। তবে মাখার সময় যদি ওয়াশক্লথ বা লুফা ব্যবহার করেন, তবে সে ক্ষেত্রে পৃথক লুফা ব্যবহার করাই স্বাস্থ্যসম্মত।

এক্সফোলিয়েশন আর ময়শ্চারাইজ়িং
অনেক বডিওয়াশে গ্র্যানিউলস থাকে যা ত্বকে এক্সফোলিয়েশনের কাজ করে। তা ছাড়া বডিওয়াশে ক্ষারজাতীয় উপাদানও অনেক কম থাকে, ফলে সাবানের মতো ত্বক রুক্ষ হয় না। তবে ভালো মানের কিছু সাবানেও আজকাল গ্র্যানিউলস থাকে, পাশাপাশি শিয়া বাটার বা অ্যালো ভেরা জেলের মতো বেশ কিছু উপাদানও থাকে যা ত্বকের আর্দ্রতা ধরে রাখতে পারে। ফলে এ ক্ষেত্রে আপনার ব্যক্তিগত পছন্দই প্রাধান্য পাবে।

সুগন্ধি
সাবান আর বডিওয়াশ, দুটিতেই সুগন্ধ রয়েছে। তবে সুগন্ধির স্থায়িত্বের কথা যদি বলেন, সাবানের চেয়ে বডিওয়াশের সুগন্ধ সাধারণত বেশিক্ষণ স্থায়ী হয়। স্নানের পর বেশ কয়েক ঘণ্টা সুগন্ধে ভরে থাকতে হলে বেছে নিন বডিওয়াশ।

ক্যারি করার সুবিধে
যাঁরা প্রায়ই বেড়াতে যান, তাঁরা একবাক্যে বডিওয়াশকেই বেছে নেবেন। কারণ হোটেলের ঘরে সাবান একবার ব্যবহারের পর তা ফের কাগজে মুড়ে ফিরিয়ে আনা বেশ ঝকমারি, তাই অনেকেই সাবান ফেলে আসেন। সে দিক থেকে বডিওয়াশ ক্যারি করা অনেক সহজ। বডিওয়াশের ছোট শিশি সঙ্গে রাখলেই সুগন্ধ আর সুস্বাস্থ্যে ভরে উঠবে আপনার বেড়াতে যাওয়ার দিনগুলো।

লিখছেন মনীষা দাশগুপ্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *